Tuesday, May 21, 2024
32.3 C
Rajshahi
spot_img
হোমলাইফস্টাইলত্বকের যত্নে আতা ফল

ত্বকের যত্নে আতা ফল

অনেকেরই পছন্দের ফলের তালিকায় রয়েছে আতা। মিষ্টি এই ফলটি কেবল স্বাদ মেটাতে নয়, রূপচর্চার কাজেও লাগাতে পারেন। কী অবাক হচ্ছেন?

ত্বকের জেল্লা বাড়াতে উপকারি ভূমিকা রাখে আতা। টানটান ত্বক পেতে রোজ একটি করে আতা খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কেবল ত্বক নয়, চুলের যত্নেও এটি উপকারি ভূমিকা রাখে। কীভাবে ত্বকের যত্নে আতা ব্যবহার করবেন? চলুন জেনে নিই-

  • ব্রণ সারাতে

ভিটামিন এ, সি, বি-র মতো উপকারী উপাদান রয়েছে আতাতে। তাই ব্রণ বা র‍্যাশের আশঙ্কা অনেক কম থাকে। কীভাবে ত্বকে ফলটি ব্যবহার করবেন? একটি বাটিতে আতাফল চটকে নিন। এর সঙ্গে এক চা চামচ মধু মেশান। গোসলের আগে ত্বকে মিশ্রণটি মেখে নিন। ১৫/২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন এই প্যাক ব্যবহার করুন। ব্রণ সমস্যা থেকে মুক্তি পাবেন।

  • তারুণ্য ধরে রাখতে

বয়স কি আর সহজে ধরে রাখা যায়? এর জন্য প্রয়োজন হয় পরিশ্রমের। তারুণ্য ধরে রাখতে চাইলে ভরসা রাখুন আতাতে। খোসা ছাড়ানো আতা ভালো করে চটকে নিন। এতে টক দই মেশান। মিশ্রণ তৈরি করে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ৩ দিন আতার এই প্যাক ব্যবহার করুন। ত্বক থাকবে টানটান।

  • ত্বকের জেল্লা ফেরাতে

ত্বকের জৌলুস ধরে রাখতে আতায় ভরসা রাখুন। তবে কেবল আতা নয়, এর সঙ্গে মেশাতে হবে গ্রিন টি। আগের রাতে ভেজানো গ্রিন টির সঙ্গে আতা চটকে নিয়ে ত্বকে মাখুন। গোসলের আগে মাখতে পারেন। শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার এই প্যাক ব্যবহার করুন। দারুণ উপকার মিলবে।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম