Tuesday, May 21, 2024
32.3 C
Rajshahi
spot_img
হোমস্বাস্থ্যকথাগরমে বারবার গোসল করা কি ভালো?

গরমে বারবার গোসল করা কি ভালো?

গরমের যে বেহাল দসা কোনো কিছুতেই যেন স্বস্তি মিলছে না। কাজের প্রয়োজনে বাইরে যেতে হচ্ছে, ঘরে ফিরে ঠান্ডা হতে সোজা গোসলে যাওয়া হচ্ছে। এভাবে কয়েকবার গোসল করলে সাময়িক আরাম পেলেও হতে পারে অসুস্থতার কারণ।

মাঝে মাঝে দিনে দুইবার গোসল করলে সমস্যা নেই তবে প্রতিদিন একাধিকবার গোসল আপনাকে অসুস্থ করে তুলতে পারে।

১. একাধিকবার গোসল করলে আপনার শরীরের ত্বকের ভাল ব্যাক্টেরিয়াগুলো নষ্ট হয়ে যেতে পারে। শরীরে ক্ষতিকর ব্যাক্টেরিয়ার পাশাপাশি কিছু ভাল ব্যাক্টেরিয়াও থাকে। যেগুলো ত্বককে সংক্রমণ থেকে দূরে থাকতে সাহায্য করে। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। সাবান এবং অন্যান্য প্রসাধনী ব্যবহার করে গোসল করলে করলে ভাল ব্যাক্টেরিয়া নষ্ট হয়ে যায়।

২. চিকিৎসকের মতে, বেশি বার গোসল করলে ত্বক বেশি মাত্রায় আর্দ্র হয়ে যায়। ত্বকের নিজস্ব স্বাভাবিক তৈলাক্ত ভাব শুকিয়ে যায়। শুষ্ক ত্বকে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে খুব দ্রুত।

৩. শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য নির্দিষ্ট পরিমাণ কিছু অ্যান্টিবডি এবং ব্যাক্টেরিয়ার প্রয়োজন হয়। কিন্তু দিনে অনেক বার গোসল করার ফলে সেগুলো মারা যায়। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

৪. ত্বকের সমস্যা থাকলে বেশি বার এবং অনেক ক্ষণ ধরে গোসল করতে না করেন চিকিৎসকেরা। তাতে ত্বকের সমস্যা বাড়তে পারে। ৫ মিনিটের বেশি শাওয়ারের নীচে থাকতে নিষেধ করেন চিকিৎসকেরা। এতে শুধু ত্বক নয়, ক্ষতিগ্রস্ত হয় চুলও।

৫. অনেকে গরম থেকে বাঁচতে বরফ মিশিয়ে গোসল করেন। এটা ঠিক নয়। বিশেষজ্ঞদের মতে, এতে সাধারণ মানুষদের ঠান্ডা লাগার আশঙ্কা থাকে। আর যাদের বাত, অ্যাজমা রয়েছে তাদের সমস্যা আরও বাড়তে পারে। বরফপানি দিয়ে গোসল করলে ফুসফুসের সমস্যাও দেখা দিতে পারে।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম