Tuesday, May 21, 2024
32.3 C
Rajshahi
spot_img
হোমঢাকা বিভাগছাত্রীদের ‘যৌন হয়রানি’, প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিক্ষোভ

ছাত্রীদের ‘যৌন হয়রানি’, প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিক্ষোভ

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে একটি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগ উঠেছে। তার অপসারণের দাবিতে সোমবার (২৬ সেপ্টেম্বর) সড়ক অবরোধসহ বিদ্যালয়ে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। তবে প্রধান শিক্ষকের দাবি, তিনি ষড়যন্ত্রের শিকার। কর্তব্যে অবহেলার অভিযোগে খণ্ডকালীন দুই শিক্ষককে বহিষ্কার করায় তাকে হেয় করতে শিক্ষার্থীদের তার বিরুদ্ধে লেলিয়ে দেয়া হয়েছে। এদিকে, এ ঘটনায় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন জেলা শিক্ষা কর্মকর্তা।

জানা গেছে, সদর উপজেলার সিদ্ধিরগঞ্জ থানার গোদনাইল এলাকার সফুরা খাতুন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রাথমিক শাখাসহ মাধ্যমিক বিদ্যালয়টিতে বর্তমানে সাত শতাধিক শিক্ষার্থী (প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত) অধ্যয়ন করছে। ২০১৯ সাল থেকে এই বিদ্যালয়ে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন রফিকুল ইসলাম। জেলার বিভিন্ন স্কুলে শিক্ষকতা করছেন গত বাইশ বছর ধরে। এর আগে কখনও তার বিরুদ্ধে অনৈতিক কোনো অভিযোগ পাওয়া যায়নি।

সোমবার বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত ক্লাস বর্জন করে প্রধান শিক্ষক রফিকুল ইসলামের অপসারণ ও পদত্যাগের দাবিতে শতাধিক শিক্ষার্থী বিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ করে। এক পর্যায়ে তারা নারায়ণগঞ্জ-আদমজী সড়ক অবরোধও করে। খবর পেয়ে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ ও সদর মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গিয়ে সমস্যা সমাধানের আশ্বাস দিলে শিক্ষার্থীরা শান্ত হয় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

শিক্ষার্থীদের অভিযোগ, প্রধান শিক্ষক নানা অজুহাতে তাদের যৌন হয়রানি করে থাকেন। অবিলম্বে প্রধান শিক্ষকের অপসারণ দাবি করেন শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

তবে শিক্ষার্থীদের অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন দাবি করে অভিযুক্ত প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, কর্তব্যে অবহেলার কারণে সোহেল ও বিল্লাল নামে খণ্ডকালীন দুই শিক্ষককে বহিষ্কার করায় তারা শিক্ষার্থীদের ব্যবহার করে তার বিরুদ্ধে পরিকল্পিতভাবে ষড়যন্ত্র করছেন। কোমলমতি শিক্ষার্থীদের তার বিরুদ্ধে লেলিয়ে দেয়া হয়েছে। ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেন তিনি।

এ ব্যাপারে বিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার কথার জানিয়ে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন পুলিশ ও সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।

সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) হাফিজুর রহমান মানিক বলেন, ‘শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছিল। খবর পেয়ে আমরা তাদের বুঝিয়ে শান্তি করি। তাদের অভিযোগের ব্যাপারে ম্যানেজিং কমিটির নেতাদের আলোচনা করে সমাধান করতে বলেছি।’

নারায়ণগঞ্জ সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এম আবু তালেব বলেন, ‘এখানে এসে জানতে পারলাম দুইজন শিক্ষককে বহিষ্কার করায় শিক্ষার্থীরা তাদের পুনরায় বহাল করার দাবি তুলেছে। স্কুল কর্তৃপক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।’

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম