Tuesday, May 21, 2024
32.3 C
Rajshahi
spot_img
হোমজাতীয়র্যা বের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত

র্যা বের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নতুন মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম। গত বুধবার বাহিনীটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক হিসেবে তিনি দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি কমান্ডার খন্দকার আল মঈনের স্থলাভিষিক্ত হয়েছেন। র‌্যাব সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

কমান্ডার আরাফাত ইসলাম বাংলাদেশ নৌবাহিনীর একজন চৌকস অফিসার। তিনি ১৯৯৫ সালে ৩৫তম বিএমএ লং কোর্সের সঙ্গে বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন এবং ১৯৯৭ সালের ১ জুলাই এক্সিকিউটিভ ব্রাঞ্চে কমিশন লাভ করেন।

কমান্ডার আরাফাত ইসলাম দীর্ঘদিন নৌবাহিনীতে ছোট ও মাঝারি বিভিন্ন জাহাজের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি দেশ ও বিদেশে নৌবাহিনীর বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তির ওপর প্রশিক্ষণ নেন।

২০২২ সালের ২৬ ডিসেম্বর প্রেষণে র্যাব ফোর্সেসে যোগদান করেন কমান্ডার আরাফাত ইসলাম। ২০২৩ সালের ২০ জানুয়ারি থেকে চলতি বছরের ২৩ এপ্রিল পর্যন্ত র্যাব-১৩-এর অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

কমান্ডার আরাফাত ইসলাম র্যাব-১৩-এর অধিনায়ক হিসেবে দীর্ঘ এক বছর তিন মাস দায়িত্ব পালন করে র‌্যাবের আভিযানিক কর্মকাণ্ড ত্বরান্বিত করতে বিশেষ ভূমিকা পালন করেছেন। এ ছাড়া তিনি রংপুর বিভাগীয় অঞ্চলে জঙ্গি দমন অভিযান, ক্লুলেস হত্যা মামলার রহস্য উদঘাটন, মাদকবিরোধী অভিযানসহ অন্যান্য অপরাধ দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

তাঁর দায়িত্ব পালনকালে র্যাব-১৩ প্রথমবারের মতো ২০২২-২০২৩ অর্থবছরে প্রশাসনিক দক্ষতায় শ্রেষ্ঠ হওয়ার গৌরব অর্জন করে। তিনি ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত র্যাব-৪ ও র্যাব-৫-এর উপপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ কোস্ট গার্ডে অত্যন্ত দক্ষতার সঙ্গে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে লেবানন এবং দক্ষিণ সুদানে দায়িত্ব পালন করেছেন।

কমান্ডার আরাফাত ইসলাম র্যাবে কর্মরত অবস্থায় পেশাগত দক্ষতা প্রদর্শনের মাধ্যমে বাংলাদেশ পুলিশ পদক বিপিএম-সেবা, বাংলাদেশ নৌবাহিনী থেকে নৌ উৎকর্ষতা পদক (এনইউপি) এবং কোস্ট গার্ড থেকে প্রেসিডেন্ট কোস্ট গার্ড মেডেলে (পিসিজিএম) ভূষিত হয়েছেন।

এ ছাড়া তিনি নৌপ্রধানের প্রশংসা এবং জাতিসংঘ শান্তি রক্ষা মিশন থেকে ফোর্স কমান্ডারস কমেন্ডেশন পেয়েছেন।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম