Tuesday, May 21, 2024
31.7 C
Rajshahi
spot_img
হোমরাজশাহী বিভাগনলডাঙ্গায় বিয়ে বাড়িতে ভ্রাম্যমান আদালতের হানা

নলডাঙ্গায় বিয়ে বাড়িতে ভ্রাম্যমান আদালতের হানা

নাটোরের নলডাঙ্গায় বাল্য বিবাহের আয়োজন করায় কনের চাচাকে ৫ হাজার টাকা জরিমানা করাসহ বাল্য বিয়ে বন্ধ করেছেন ভ্রাম্যমান আদালত। একই সঙ্গে কনের মাকে অপ্রাপ্ত বয়সে মেয়েকে বিয়ে না দেওয়ার প্রতিশ্রতি সংক্রান্ত মুচলেকা নেয়া হয়।

বুধবার (২৪ এপ্রিল) বিকেল চারটার সময় উপজেলার রামশারকাজীপুর হেজাতিপাড়া এলাকায় অভিযান চালিয়ে এ বাল্য বিয়ে বন্ধ করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দেওয়ান আকরামুল হক। এসময় পুলিশ, জনপ্রতিনিধিসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এরআগে  ভ্রাম্যমান আদালতের উপস্থিতি টের পেয়ে বিয়ে বাড়ি থেকে পালিয়ে যায় বরসহ বরযাত্রী।

পুলিশ ও স্থানীয় সুত্রে জানাযায়, দুপুরে নলডাঙ্গা উপজেলার রামশারকাজীপুর হেজাতিপাড়া এলাকার জনৈক ওবায়েদের নাবালিকা মেয়েকে নাটোর সদর উপজেলার সুগারমিলস এলাকার এক ছেলের সাথে বিয়ের আয়োজন করা হয়। যথাসময়ে বরসহ বরযাত্রী বিয়ে বাড়িতে হাজির হয়ে খাওয়া দাওয়া সম্পন্ন হয়। পরে বিয়ে পড়ানোর প্রস্তুতিকালে বিকেল ৪ টার দিকে পুলিশসহ বিয়ে বাড়িতে হাজির হোন ভ্রাম্যমান আদালতের বিচারক উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দেওয়ান আকরামুল হক।

এসময় তাদের উপস্থিতি টের পেয়ে বরসহ বরযাত্রি বিয়ে বাড়ি থেকে দ্রুত সটকে পড়েন। এমনকি কনে এবং তার বাবাও বাড়ি থেকে পালিয়ে যায়। এসময় বাল্য বিয়ের আয়োজন করায় কনের বাবাকে না পেয়ে চাচা শহিদুলকে ৫ হাজার টাকা জরিমানা করেন ইউএনও। এছাড়া প্রাপ্ত বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দিবে না এমন প্রতিশ্রতি দিয়ে কনের মায়ের কাছ থেকে মুচলেখা নেয়া হয় এবং তাৎক্ষনিক ভাবে বিয়ে বন্ধ দেন ইউএনও।

নলডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দেওয়ান আকরামুল হক এ তথ্য নিশ্চিত করে জানান, কনে স্থানীয় একটি কলেজের একাদশ শ্রেণীর ছাত্রী হলেও তার বিয়ের বয়স হয়নি। এ অবস্থায় উভয়ের পরিবার আজ বিয়ের আয়োজন করেন। গোপন সংবাদের ভিত্তিতে সংবাদ পেয়ে সেখানে অভিযান চালিয়ে বাল্য বিয়ে বন্ধ করা হয়। পাশাপাশি কনের চাচাকে জরিমানা ও মায়ের মুচলেখা নেয়া হয়।

তিনি বলেন, বাল্য বিয়ে বন্ধে উপজেলা প্রশাসন তৎপর রয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম