Tuesday, May 21, 2024
32.3 C
Rajshahi
spot_img
হোমজাতীয়ব্রাজিলের জার্সি উপহার পেলেন প্রধানমন্ত্রী

ব্রাজিলের জার্সি উপহার পেলেন প্রধানমন্ত্রী

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার নাম সম্বলিত ব্রাজিলের জার্সি উপহার দিয়েছেন। এ সময় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীকে নৌকা উপহার দেন প্রধানমন্ত্রী।

সোমবার (৮ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সৌজন্য সাক্ষাতের সময় এসব উপহার বিনিময় হয়। এ সময় আগামী জুলাইয়ে ব্রাজিল সফর করতে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশের কাছে ব্রাজিল ফুটবলের দেশ হিসেবেই পরিচিত। মহাতারকা পেলে থেকে শুরু করে রোনালদো, রোনালদিনহো, নেইমার জুনিয়র কিংবা ভিনিসিউস জুনিয়র, ব্রাজিলিয়ান ফুটবলারদের অসংখ্য সমর্থক তৈরি হয়েছে বাংলাদেশে। প্রতি চার বছর পর পর ফিফা বিশ্বকাপের আসর বসলেই ব্রাজিলের পতাকায় ছেয়ে যায় এদেশের আকাশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও ব্রাজিলের সমর্থক। তবে মাউরো ভিয়েরার সঙ্গে প্রধানমন্ত্রীর এ সাক্ষাত ফুটবল কেন্দ্রিক নয়, দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে বাণিজ্য স্বার্থ নিয়ে।

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক নেয়ার জন্য ব্রাজিলের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘কোনো তৃতীয় পক্ষ নয়, বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল; প্রয়োজন দ্বিপাক্ষিক বাণিজ্যে ভারসাম্য। ’

তবে যে দেশটির ফুটবলের কারণে বিশ্বজুড়ে পরিচিত, তাদের আলোচনা কি শুধু বাণিজ্যে স্বার্থেই আটকে থাকে? এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করে তার নাম সম্বলিত ব্রাজিল জাতীয় ফুটবল দলের একটি জার্সি উপহার দেন মাউরো ভিয়েরা। বিনিময়ে প্রধানমন্ত্রী আওয়ামীলীগের দলীয় প্রতীক নৌকা উপহার দেন।

উল্লেখ্য, দুদিনের সফরে বাংলাদেশ এসেছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা।

রোববার (৭ এপ্রিল) সকালে সাড়ে ১০টায় তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরে দুদেশের মধ্যকার কারিগরি সহযোগিতার বিষয়ে একটি চুক্তি ও ক্রীড়া খাতে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম