Thursday, April 18, 2024
40.6 C
Rajshahi
spot_img
হোমরাজশাহী বিভাগরাজশাহী সিটিতে যুক্ত হচ্ছে নওহাটা ও কাটাখালী পৌরসভা

রাজশাহী সিটিতে যুক্ত হচ্ছে নওহাটা ও কাটাখালী পৌরসভা

রাজশাহী সিটিতে যুক্ত হচ্ছে নওহাটা ও কাটাখালী পৌরসভা

আকাশ সরকার, স্বাধীন জনপদঃ নাগরিকসেবার পরিধি বাড়ানো এবং পরিকল্পিত নগরায়ণের জন্য রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) আয়তন বাড়ানোর জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে আবেদন করেছে কর্তৃপক্ষ।

আবেদনের পরিপ্রেক্ষিতে পর্যবেক্ষণ শেষে চূড়ান্ত অনুমোদন দেবে মন্ত্রণালয়। সীমানা বৃদ্ধির আবেদন অনুমোদন হলে বর্তমান সীমানার সঙ্গে যোগ হবে পবা উপজেলার নওহাটা ও কাটাখালী পৌরসভা এবং দামকুড়া ও কর্ণহার থানা। আর মহানগরীর আয়তন বেড়ে দাঁড়াবে ৩৫০ বর্গকিলোমিটারে। যা বর্তমানে আছে ৯৬ দশমিক ৭২ বর্গকিলোমিটার। রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘সীমানা বৃদ্ধির লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগে আমরা আবেদন করেছি। তারা জানিয়েছে- দ্রুত কমিটি গঠন করে তাদের পর্যবেক্ষণে রাজশাহী পাঠানো হবে। আর প্রধানমন্ত্রীর নেতৃত্বে নিটার নামের একটি কমিটি আছে, তারাও বিষয়টি পর্যবেক্ষণ করবে। তাদের জমা দেওয়া প্রতিবেদনের ওপর নির্ভর করে চূড়ান্ত অনুমোদন হতে পারে।’

সিটি করপোরেশন সূত্র জানায়, ১৮৭২ সালে রাজশাহীতে পৌরসভা হয়। পরে ১৯৮৭ সালে তা সিটি করপোরেশনে উন্নীত হয়। ১৯৯৪ সালে প্রথম নির্বাচিত মেয়র সিটি করপোরেশনের দায়িত্ব পালন করেন। ওই সময় ৯৬ দশমিক ৭২ বর্গকিলোমিটার জায়গা নিয়ে যাত্রা শুরু হয়। তারপর আর কখনো সীমানা বাড়েনি।

রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, আধুনিক নগরায়ণের বিষয়টি মাথায় রেখে সিটি এলাকার সীমানা বৃদ্ধির পরিকল্পনা নেওয়া হয়েছে। নগরীর পার্শ্ববর্তী যে অঞ্চলগুলোকে আরও উন্নয়ন করা যায়, সেগুলো আমরা চিহ্নিত করেছি। অপরিকল্পিত নগরায়ণ হতে রক্ষা পেতে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।

এটি বাস্তবায়ন হলে নাগরিক সেবার মান বৃদ্ধি পাবে। মেয়র আরও বলেন, সিটি করপোরেশন ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) একত্রে পরিকল্পিত নগরী গড়ে তোলার জন্য কাজ করবে।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ
- Advertisment -

আজকের আবহাওয়া

Rajshahi
few clouds
40.6 ° C
40.6 °
40.6 °
7 %
3.6kmh
12 %
Thu
42 °
Fri
44 °
Sat
45 °
Sun
46 °
Mon
45 °

স্বাস্থ্যকথা

ইসলাম