Tuesday, April 23, 2024
35 C
Rajshahi
spot_img
হোমসারাদেশরাজশাহীতে এমটিএফই অ্যাপে প্রতারণা, গ্রেপ্তার ২

রাজশাহীতে এমটিএফই অ্যাপে প্রতারণা, গ্রেপ্তার ২

রাজশাহীতে এমটিএফই অ্যাপে প্রতারণা, গ্রেপ্তার ২

রাজশাহীতে এমটিএফই অনলাইনভিত্তিক অ্যাপের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার (২৩ আগস্ট) বিকেলে রাজশাহীর মোহনপুর উপজেলার জাহানাবাদ ইউনিয়নের বিষহরা গ্রামে অভিযান চালিতে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার দুই আসামির মধ্যে একজনের নাম দিপেন্দ্রনাথ সাহা। তিনি রাজশাহীর মোহনপুর উপজেলা জাহানাবাদ ইউনিয়নের বিষহরা গ্রামের ধীরেন্দ্র নাথ সাহার ছেলে ও এমটিএফইর সদস্য।

এছাড়া অভিযানের সময় তার সহযোগী লতিফুল বারিকেও গ্রেপ্তার করা হয়। লতিফুল বারি নওগাঁ জেলার মহাদেবপুর থানার আব্দুর রশীদের ছেলে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) দুপুরে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তরে প্রেস ব্রিফিং করে গণমাধ্যম কর্মীদের এই তথ্য জানানো হয়।

রাজশাহীতে এমটিএফই অ্যাপে প্রতারণা, গ্রেপ্তার ২

এতে ব্রিফ করেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার। তিনি জানান, রাজশাহী মহানগরীর রাজপাড়া ও বোয়ালিয়া থানায় গ্রেপ্তারদের নামে দুটি মামলা দায়ের করা হয়েছে। দুবাইভিত্তিক এমটিএফই অ্যাপে বিনিয়োগ করলে কম সময়ে আর্থিকভাবে লাভবান হতে পারবেন এমন প্রলোভন দেখিয়ে রাজশাহী জেলার প্রায় ৫ হাজার গ্রাহককে ৫০ কোটি টাকারও বেশি অর্থ বিনিয়োগ করান প্রতিষ্ঠানটির সিইও এবং বিভিন্ন পদে থাকা কর্মকর্তারা। প্রথম দিকে এই অ্যাপস থেকে অনেকে লাভবান হলেও পরবর্তীতে এর কার্যক্রম হঠাৎই বন্ধ হয়ে যায়। আর এতে করে নিঃস্ব হয়ে যান গ্রাহকরা।

পুলিশ কমিশনার জানান, গ্রেপ্তারদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তারা জানিয়েছেন দুজনই অনলাইনভিত্তিক ওই প্রতিষ্ঠানে সিইও পদে কাজ করতেন। তাই জিজ্ঞাসাবাদ শেষে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

প্রেস ব্রিফিংয়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) বিজয় বশাকসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের নামে প্রায় এক বিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ১১ হাজার কোটি টাকা নিয়ে বন্ধ হয়েছে এমটিএফই নামক একটি প্রতিষ্ঠান। দুবাইভিত্তিক এই প্রতিষ্ঠানটি মাল্টিলেভেল মার্কেটিং বা এমএলএম পঞ্জি মডেলে ব্যবসা করতো।

ভারত ও বাংলাদেশ থেকে প্রতিষ্ঠানটিতে উল্লেখযোগ্য সংখ্যক বিনিয়োগকারী ছিল। তবে এই ১ বিলিয়ন ডলারের মধ্যে প্রায় ৯০ শতাংশ অর্থই বাংলাদেশি বিনিয়োগকারীদের বলে অভিমত সাইবার বিশ্লেষকদের। ডিজিটাল প্রতারণার মাধ্যম হিসেবে অনলাইনে বিনিয়োগ করে কম সময়ে অধিক মুনাফা হওয়ার অন্যতম প্লাটফর্মের মধ্যে রিপটন কয়েন, সিজি ট্রেড ও এমটিএফই অন্যতম অ্যাপ। বাংলাদেশে এগুলোর বৈধ কোনো নিজস্ব অফিস নেই।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম