Tuesday, April 23, 2024
35 C
Rajshahi
spot_img
হোমজাতীয়এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জন্য সুখবর

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জন্য সুখবর

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জন্য সুখবর

চলতি মাস (জুলাই) থেকেই মূল বেতনের শতাংশ প্রণোদনা পাবেন বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষককর্মচারীরা।

মঙ্গলবার (১৮ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের উপসচিব (বাস্তবায়ন অনুবিভাগ) মোহাম্মদ গোলাম কবির স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে তথ্য জানা যায়।

প্রজ্ঞাপনে বলা হয়, এমপিওভুক্ত শিক্ষককর্মচারীরা জুলাই, ২০২৩ থেকে প্রতিবছর জুলাই তারিখে প্রাপ্য বেতনের শতাংশহারে, তবে হাজার টাকার কম নয়, ‘বিশেষ সুবিধাপ্রাপ্য হবেন। এর আগে, সরকারি কর্মচারী পেনশন ভোগীদের শতাংশহারে বিশেষ সুবিধা প্রদানের প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, চাকরিরত ব্যক্তিরা ন্যূনতম হাজার টাকা এবং পেনশনভোগীরা ন্যূনতম ৫০০ টাকা পাবেন।

চলতি জুলাই মাসে শুরু হওয়া নতুন অর্থবছরের (২০২৩২৪) বাজেট পাসের সময় সরকারি কর্মকর্তাকর্মচারীদের মূল বেতনের  শতাংশ প্রণোদনা দেয়ার ঘোষণা দেয় সরকার।

এমপিও হলোমান্থলি পেঅর্ডারবা মাসিক বেতন আদেশ, যার মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষককর্মচারীদের বেতনের সরকারি অংশ দেয়া হয়। এর বাইরে শিক্ষককর্মচারীরা সরকার থেকে বৈশাখী ভাতা এবং বার্ষিক বেতন বৃদ্ধির(ইনক্রিমেন্ট) সুবিধাও তারা পান।

বর্তমানে এমপিওভুক্ত উচ্চ বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ২৯ হাজার ১৬৪ টি। এসব প্রতিষ্ঠানের প্রায় লাখ শিক্ষক কর্মচারী এমপিওভুক্ত।

এদিকে সরকারি চাকরিজীবীদের মূল বেতনের শতাংশ হারে দেয়া প্রণোদনা জুলাই থেকে কার্যকর হচ্ছে। মঙ্গলবার (১৮জুলাই) বিষয়ে প্রজ্ঞাপন জারি হয়েছে।

অতিরিক্ত সচিব মো. আবদুর রহমান কান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ২০১৮এর ১৫ ধারার ক্ষমতাবলে জাতীয় বেতন স্কেলের আওতাভুক্ত সরকারিবেসামরিক, স্বায়ত্ত শাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, ব্যাংকবীমা আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ পুলিশ বাহিনীতে নিয়োজিত কর্মচারী এবং পেনশনভোগী ব্যক্তিরা এই আর্থিক সুবিধা পাবেন।

প্রজ্ঞাপনের তথ্যমতে, জুলাই থেকে প্রাপ্য মূল বেতনের ওপর শতাংশ হারে আর্থিক সুবিধা মিলবে। তবে তা হাজার টাকার কম নয়।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম