Thursday, April 18, 2024
42.4 C
Rajshahi
spot_img
হোমরাজশাহী বিভাগপদ্মার চরে নির্বাচনী আমেজ

পদ্মার চরে নির্বাচনী আমেজ

পদ্মার চরে নির্বাচনী আমেজ

প্রায় একযুগ পরে নির্বাচন হতে যাচ্ছে রাজশাহীর পবা উপজেলার ৬নং হরিয়ান ইউনিয়নে। যার ৯নং ওয়ার্ডটি সাহেব বাজার বড়কুঠি বা পদ্মা গার্ডেন বরাবর কিলোমিটার দক্ষিনে সীমান্ত এলাকায় অবস্থিত। এই ওয়ার্ডটি চরখিদিরপুর পশ্চিমপাড়াচরতারানগর এবং আদর্শগ্রাম এই তিনটি এলাকা নিয়ে গঠিত।এখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন জন প্রার্থী।

বর্তমানে হরিয়ান ইউনিয়নের সর্বত্রই নির্বাচনী আমেজ বিরাজ করছে। এই ওয়ার্ডে মোট ভোটারের সংখ্যা অনেক হলেও বর্তমানে কর্তনের পর এর আসল সংখ্যা ১০২৩ টি যার ৩০ ভাগ ভোটার নদীর অপরপাশের (শহরের) বিভিন্ন এলাকায় বসবাস করে। তার মধ্যে রাজশাহীর শ্যামপুর বালুরঘাট, ডাসমারী, আলীগঞ্জ, খড়খড়ি, ডিঙ্গাডোবা অন্যতম। এর মূল কারণ নদীভাঙ্গন। আগামি ১৭ জুলাই হরিয়ান ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট দেবেন চরখিদিরপুরে ভোটাররা।

জানা গেছে, নদীর ভাঙ্গন কবলীত এলাকা নম্বর ওয়ার্ড যার সীমানা জটিলতা নিয়ে পুরো ৬নং হরিয়ান ইউনিয়নেই নির্বাচন স্থগিত ছিলো প্রায় একযুগ। অবশেষে সেই সমাধান হয়েছে। সীমানা জটিলতা নিরসনের পরে  প্রায় একযুগ পরে হচ্ছে নির্বাচন। তাই সেটি নিয়ে জনসাধারণের মাঝে আনন্দের জোয়ার বইছে। নির্বাচনের প্রতীক বরাদ্দ শেষে প্রার্থীরা ঘুরছে ভোটারদের দ্বারে দ্বারে, ভোট প্রার্থনা করছেন। দিচ্ছেন নানান প্রতিশ্রুতি।

চর খিদিরপুর পশ্চিমপাড়ার বাসিন্দা শুকুর আলী বলেন,’চরের মানুষের শিক্ষিতের হার খুব কম আমরা চাই এমন একজন আমাদের প্রতিনিধি হোক যে আমাদের হয়ে বিভিন্ন সময় বিভিন্ন কাজ করতে পারবে। আরো একজন বাসিন্দা আশরাফ আলী বলেন, ‘আমাদের এই চর টি একসময় অনেক বড় ছিলো, সেখানে ছিলো কমিউনিটি ক্লিনিক যার মাধ্যমে জরুরী মুহূর্তে নানা সেবা পাওয়া যেত। যা নদীভাঙ্গনে বিলীন হয়ে গেছ। আমরা তাকেই ভোট দিবো যে ওপর মহলের সাথে লড়াই করে এই বঞ্চিতচরের জন্য নানা রকম কাজ নিয়ে আসতে পারবে।

বিদ্যুৎহীন চরখিদিরপুর চলে সোলারের আলোয়। তবে নৌকাই একমাত্র যোগাযোগের মধ্যম। যেটি নদী পারাপারে ব্যবহার হয়।তবে রাতবিরাতে বিপদেআপদে গর্ভবতি মায়েদের নদী পার করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নিয়েআসতে পড়তে হয় নানান বিড়ম্বনায়। গভীর রাতে গর্ভবতি মাকে নিয়ে নদী পার হতে ঘাটে নৌকা পাওয়া গেলেও মাঝি পাওয়া কষ্টকর হয়। জরুরি প্রয়োজনে চরবাসীর জন্য সার্বক্ষণিক নৌকার ব্যবস্থা কোনো জনপ্রতিনিধিই করেননি।

তবে মোঃ আবু জাফর ইবনে আলম প্রমিজ নামের এক সাধারন সদস্য পদ প্রার্থী বলেন, “চর খিদিরপুর চরবাসির জরুরি একটি চাহিদা কমিউনিটি ক্লিনিক, আমি নির্বাচিত হলে এটি যত তাড়াতাড়ি সম্ভব বাস্তবায়ন করার চেষ্টা করব। এছাড়াও এই এলাকাতেকোন উচ্চ বিদ্যালয় নেই যেটি নিয়ে আমাদের মাননীয় এম.পি মহোদ্বয়ের সাথে কথা বলেছি যিনি পুরো এলাকাবাসীকে কথা দিয়েছেন আসন্ন ১৭ জুলাই২৩ নির্বাচন শেষেই সেটি তিনি বাস্তবায়ন করবেন। এছাড়াও গ্রাম রক্ষার্থে নদীভাঙ্গন ঠেকাতে উর্ধতন কর্মকর্তাদের সহযোগিতা নিয়ে কাজ করব ইনশাআল্লাহ। তবে আমি খুব বেশি হতাশ কিছু বিষয়ে () যারা নিজের নামটিও সাক্ষর করতে পারনে তারা কিভাবে নোমিনেশন পাই? () যারা ওয়ারেন্টের আসামী তারা কিভাবে নোমিনেশন পাই? এগুলো নির্বাচন কমিশনকে অবগত করার পরেও কোন পদক্ষেপ নেয়াহয়নি।

পবা উপজেলা নির্বাচন অফিসার রিটার্নিং অফিসার শহিদুল ইসলাম প্রামাণিক বলেন, আগামী ১৭ জুলাই ওয়ার্ডের ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। চেয়ারম্যান পদে জন সংরক্ষিত আসনে সদস্য পদে ১৯ জন এবং সাধারণ আসনে সদস্যপদে ৫১ জন। মোট ৭৬ জন প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন।আসন্ন হরিয়ান ইউনিয়ন পরিষদের মোট ভোটার সংখ্যা ১৯ হাজার ৫২৮ টি। এর মধ্যে পুরুষ ভোটার হাজার ৮৫০ জন নারী ভোটার হাজার ৬৭৮ জন।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ
- Advertisment -

আজকের আবহাওয়া

Rajshahi
clear sky
42.4 ° C
42.4 °
42.4 °
5 %
4.2kmh
0 %
Thu
42 °
Fri
44 °
Sat
45 °
Sun
46 °
Mon
45 °

স্বাস্থ্যকথা

ইসলাম