Tuesday, April 23, 2024
35 C
Rajshahi
spot_img
হোমআন্তর্জাতিকবিশ্বের প্রথম স্মার্ট জায়নামাজ বানিয়ে বিশ্বজয়

বিশ্বের প্রথম স্মার্ট জায়নামাজ বানিয়ে বিশ্বজয়

বিশ্বের প্রথম স্মার্ট জায়নামাজ বানিয়ে বিশ্বজয়

আন্তর্জাতিক ডেস্কঃ ইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত হয়ে গেল ৪৮তম আন্তর্জাতিক উদ্ভাবন প্রদর্শনী। সেখানে বিশ্বের প্রথমস্মার্ট জায়নামাজ তৈরি করে স্বর্ণপদক লাভ করেছেন কাতারের এক প্রকৌশলী।

স্মার্ট জায়নামাজ বানিয়ে বিশ্বজয়

স্মার্ট এই জায়নামাজের নাম দেওয়া হয়েছেসাজদাহ এটি দেখতে সাধারণ জায়নামাজের মতোই। তবে এতে রয়েছে লাইট স্পিকারসহ ছোট একটি স্ক্রিন, যাতে ইংরেজি আরবি ভাষায় ২৫টিরও বেশি প্রার্থনার ক্ষেত্রে সহায়তা পাওয়া যায়। নামাজ আদায়কারী ব্যক্তির সামনে কিছুটা উঁচু করে স্ক্রিন স্থাপনের সুযোগ রয়েছে।

জায়নামাজটির নির্মাতা আব্দুর রহমান সালেহ খামিস বলেন, এটি মূলত নতুন মুসলমানদের উপকারের উদ্দেশ্যেই তৈরি করা হয়েছে। নতুনভাবে ধর্মান্তরিত হওয়া ব্যক্তিরা প্রায় সময়েই নামাজের ধরন, আয়াত দোয়াগুলো নিয়ে অসুবিধার মুখে পড়েযান। সেক্ষেত্রে সাজদাহ তাদের জন্য বেশ সহায়ক বিবেচিত হতে পারে।

আব্দুর রহমান বলেন, জায়নামাজ নতুন মুসলমানদের কোনো ধরনের উদ্বেগ ছাড়াই সঠিকভাবে প্রার্থনা করতে সাহায্যকরবে। তারাবিহ, তাহাজ্জুদসহ অন্যান্য নামাজের সময় জায়নামাজটির এলইডি স্ক্রিন থেকে কোরআন পড়ার মাধ্যমেমুসলমানরা সঠিকভাবে তাদের নামাজ আদায় করতে পারবেন, মুনাজাত করতে পারবেন। সাজাদাহ নামের এই জায়নামাজমোবাইল অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। এমনকি এটিকে নিজেদের সুবিধামতো কাস্টমাইজও করা সম্ভব।

তিনি একে নতুন মুসলমানদের জন্য একটি দুর্দান্ত হাতিয়ার বলে বর্ণনা করেন। তিনি তার এই আবিষ্কারের জন্য জেনেভাতে চলা ৪৮তম আন্তর্জাতিক উদ্ভাবন প্রদর্শনীতে স্বর্ণপদক লাভ করেছেন।

সাধারণত নামাজের মধ্যে দেখে দেখে কোরআন পড়া নিষেধ। তবে নতুন মুসলমান বা নতুনভাবে যারা নামাজ শুরু করছেন, তাদের ক্ষেত্রে কিছুটা নমনীয়তা রয়েছে। অবশ্য তাদেরও দ্রুততম সময়ে এসব আয়াত বা দোয়া মুখস্ত করে নেওয়া বাঞ্ছনীয়। তথ্যসূত্রঃ ডেইলি পাকিস্তান।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম