Thursday, May 30, 2024
29.7 C
Rajshahi
spot_img
হোমতথ্য প্রযুক্তিসিম ছাড়াই চলবে Telegram, চলে এল নো সিম সাইনআপ ফিচার

সিম ছাড়াই চলবে Telegram, চলে এল নো সিম সাইনআপ ফিচার

বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp হলেও, এই সংস্থাটিকে টেক্কা দিতে এবং ইউজারদের চ্যাটিংয়ের অভিজ্ঞতাকে আরও উন্নত করার উদ্দেশ্যে আর-এক জনপ্রিয় মেসেজিং অ্যাপ Telegram প্রায়শই একাধিক কার্যকর ফিচার রোলআউট করে থাকে। সেক্ষেত্রে সম্প্রতি জানা গিয়েছে যে, গত বৃহস্পতিবার Telegram Messenger তাদের লেটেস্ট আপডেটে এদেশে ‘নো-সিম সাইনআপ’ (No-SIM Signup) নামক একটি নতুন ফিচার চালু করার কথা ঘোষণা করেছে। এই ফিচারটির সহায়তায় ইউজাররা কোনো সিম (SIM) কার্ড ব্যবহার না করেই যে-কোনো ব্যক্তির সাথে পার্সোনাল বা গ্রুপ চ্যাট করতে সক্ষম হবেন। আরও সহজে বললে, এখন নিজের ফোন নম্বর অন্য কারোর কাছে প্রকাশ না করেই অতি অনায়াসে Telegram-এ চ্যাট করতে পারবেন ব্যবহারকারীরা।

SIM কার্ড ছাড়াই Telegram-এ সাইন আপ করা যাবে, এসে গেল No-SIM Signup ফিচার

টেলিগ্রাম এর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্ল্যাটফর্মটিতে ব্যবহারকারীদের নিরাপত্তাকে আরও উন্নত করার পাশাপাশি ইউজারদের গোপনীয়তাকে একদম সুরক্ষিত করতে হালফিলে এই নয়া ফিচারটি চালু করা হয়েছে। এর সুবাদে এখন সিম কার্ড ছাড়াই ব্যবহারকারীরা কোনো টেলিগ্রাম অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে পারবেন। এই চমকপ্রদ ফিচারটি রোলআউট করার ফলে পাভেল দুরভ (Pavel Durov)-এর মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্মটি যে এবার হোয়াটসঅ্যাপকে জোর টক্কর দিতে সক্ষম হবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

ইউজারদের জন্য একগুচ্ছ নতুন কার্যকর ফিচার নিয়ে হাজির হয়েছে Telegram

উল্লেখ্য যে, বর্তমানে টেলিগ্রাম ‘নো-সিম সাইনআপ’ ছাড়াও ‘অটো-ডিলিট অল চ্যাটস’ (Auto-Delete All Chats), ‘টপিকস ২.০’ (Topics 2.0), ‘টেম্পোরারি কিউআর কোড’ (Temporary QR codes) সহ আরও বেশ কয়েকটি কার্যকর ফিচার চালু করেছে। প্রসঙ্গত জানিয়ে রাখি, পূর্বে ব্যবহারকারীরা কেবলমাত্র ইনডিভিজুয়াল চ্যাটগুলি ডিলিট করতে পারতেন; তবে এখন ‘অটো-ডিলিট অল চ্যাটস’ ফিচারের মাধ্যমে সমস্ত চ্যাটগুলির মেসেজ স্বয়ংক্রিয়ভাবে রিমুভ করার জন্য ব্যবহারকারীরা একটি অটো-ডিলিট টাইমার সেট করতে পারবেন। আবার, ‘টপিকস ২.০’ ফিচারটির সহায়তায় ৯৯ জনের বেশি মেম্বারযুক্ত গ্রুপগুলিতে যে-কোনো একটি নির্দিষ্ট বিষয়ে আলোচনা করতে পারা যাবে। খুব স্বাভাবিকভাবেই এর ফলে গ্রুপের মেম্বারদের অনলাইন কথোপকথন আরও মজাদার হয়ে উঠবে। এছাড়া, ‘টেম্পোরারি কিউআর কোড’ ফিচারটির সৌজন্যে ব্যবহারকারীরা তাদের ফোন নম্বরগুলি অন্যদেরকে না দেখিয়ে আশেপাশের মানুষদের সঙ্গে দ্রুত সংযোগ স্থাপনের জন্য টেম্পোরারি (অর্থাৎ অস্থায়ী) কিউআর কোড তৈরি করতে পারবেন।

হ্যালোইন উদযাপনের জন্য ইউজারদেরকে একগুচ্ছ ইমোজি প্যাক অ্যাক্সেস করার সুযোগ দিয়েছে Telegram

এসবের পাশাপাশি এবার থেকে Telegram Premium-এ সাবস্ক্রাইব করা ইউজাররা নতুন ইমোজি প্যাক এবং ভিডিও মেসেজে ভয়েস-টু-টেক্সট অপশন ব্যবহার করতে পারবেন বলে জানা গিয়েছে। উল্লেখ্য যে, এ বছর হ্যালোইন (Halloween) উদযাপনের জন্য পামকিন (pumpkin) এবং ঘোস্ট (ghost) ইমোজি সহ ইউজারদেরকে ১২ টি নতুন ইমোজি প্যাক অ্যাক্সেস করার সুযোগ দিয়েছে Telegram। তবে iOS ব্যবহারকারীদের কাছে এই আপডেটটি কিছুটা দেরিতে উপলব্ধ হয়েছিল, কারণ এটিকে রিভিউ করতে দুই সপ্তাহ সময় নিয়েছিল Apple। সেক্ষেত্রে আপডেটটি দেরিতে রোলআউট হওয়ায় ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়ে নিয়েছে Telegram।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম