Tuesday, April 23, 2024
35 C
Rajshahi
spot_img
হোমআন্তর্জাতিকবাংলাদেশ-পাকিস্তান সীমান্তে ক্যামেরা বসাচ্ছে ভারত

বাংলাদেশ-পাকিস্তান সীমান্তে ক্যামেরা বসাচ্ছে ভারত

বাংলাদেশ-পাকিস্তান সীমান্তে ক্যামেরা বসাচ্ছে ভারত

ভারত তার প্রতিবেশী দেশ পাকিস্তান ও বাংলাদেশ সীমান্তে আরও নজরদারি বাড়ানোর উদ্যোগ নিয়েছে।

পুরো প্রকল্পের জন্য তাদের খরচ হতে পারে ৩০ কোটি রুপি। তবে বাংলাদেশের চেয়ে ভারত প্রতিবেশী পাকিস্তান সীমান্তকে বেশি উদ্বেগের কারণ বলে মনে করছে।

ভারতের সঙ্গে পাকিস্তানের সীমান্ত রয়েছে ৩ হাজার ৩২৩ কিলোমিটার। ভারত নিয়ন্ত্রিত জুম্মকাশ্মীরে সঙ্গে রয়েছে ১ হাজার ২২৫ কিলোমিটার এর মাঝেই রয়েছে এল ও সি, যা কিনা ৭৪০ মিলোমিটার এলাকা নিয়ে বিস্তৃত। রাজস্থানের সঙ্গে পাকসীমান্ত রয়েছে ১ হাজার ৩৭ কিলোমিটার, পাঞ্জাবের সঙ্গে রয়েছে ৫৫৩ এবং ৫০৮ কিলোমিটার সীমান্ত রয়েছে দেশটির গুজরাট রাজ্যের সঙ্গে। ভারতের গণমাধ্যমের দাবি, দীর্ঘ সাড়ে তিন হাজার কিলোমিটার সীমান্ত থাকলেও মূলত ভারত-পাকিস্তানের মধ্যে সীমান্ত নিয়ে সমস্যা ৭৪০ কিলোমিটার এলাকার মধ্যে।

সীমান্তে পাকিস্তানের নজরদারির ড্রোন একটা বড় সমস্যা। সেই সমস্যা মোকাবিলায় ইতিমধ্যে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কিন্তু তা সত্ত্বেও চলতি বছর ভারত-পাক সীমান্তে ২১৮টি ড্রোন উড়তে দেখা গিয়েছে। এর মধ্যে মাত্র ১৬ টি ড্রোনকে গুলি করে ভূপাতিত করা সম্ভব হয়েছে। অন্যদিকে পাকিস্তানের মতো বাংলাদেশ-ভারত সীমান্ত নিয়ে উদ্বেগ না থাকলেও বাংলাদেশ সীমান্ত দিয়ে নিয়মিত মাদক-অস্ত্র-মানব পাচারের সমস্যা রয়েছে বলেও মনে করছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আর সে কারণেই এ দুটো দেশের সঙ্গে থাকা সীমান্তে নজরদারি বাড়ানোর জন্য বেশি সংখ্যক নজরদারি ক্যামেরা বা সিসিটিভি স্থাপন করার উদ্যোগ নিয়েছে বলে দাবি করেছে দেশটির বিভিন্ন গণমাধ্যম।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ প্রধান পরিচালক পঞ্জজ কুমার সিং জানিয়েছেন, নিরাপত্তা নিশ্চিত করতে এই ক্যামেরার লাগানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে কোথায় কীভাবে এগুলো লাগানো হবে সেটা এখন খতিয়ে দেখা হচ্ছে। পাকিস্তানের তুলনায় বাংলাদেশের সীমান্ত অপেক্ষাকৃত ভালো বলেও মনে করেন বিএসএফ প্রধান পরিচালক। বলেন, বাংলাদেশ সীমান্তে প্রাণঘাতি অস্ত্রের ব্যবহার কমে যাওয়ায় অপরাধীরাও তা জেনে বহুক্ষেত্রে বিএসএফ সদস্যদের ওপর হামলা চালায়।

ভারতের সঙ্গে পাকিস্তানের চেয়ে সীমান্ত বেশি বাংলাদেশের। পাকিস্তানের সঙ্গে যেখানে ৩ হাজার ৩২৩ কিলোমিটার সীমান্ত সেখানে বাংলাদেশের সঙ্গে ভারতের সীমান্ত ৪ হাজার ১৫৪ কিলোমিটার। এর মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্যের সাথে বাংলাদেশের সীমান্ত রয়েছে ২ হাজার ২১৭ কিলোমিটার, ত্রিপুরার সঙ্গে ৮৫৬, মেঘালয় ও আসামের সঙ্গে যথাক্রমে ৪৪৩ ও ২৬২ কিলোমিটার এবং মিজোরামের সঙ্গে ১৮০ কিলোমিটার সীমান্ত রয়েছে বাংলাদেশের। এর আগে ভারতী স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভারতীয় সীমান্তের অভ্যন্তরের ১৫ কিলোমিটার থেকে বাড়িয়ে ৫০ কিলোমিটার পর্যন্ত বিএসএফের আইনি ক্ষমতা বৃদ্ধি করে।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম