Thursday, April 18, 2024
40.6 C
Rajshahi
spot_img
হোমখেলাধুলামেসির ডাক্তার চায়, আর্জেন্টিনা হারুক সব ম্যাচ

মেসির ডাক্তার চায়, আর্জেন্টিনা হারুক সব ম্যাচ

মেসির ডাক্তার চায়, আর্জেন্টিনা হারুক সব ম্যাচ

স্পেনের কোচ এনরিকে কাতার যাওয়ার আগে বলেছেন, এবার লিওনেল মেসির হাতে বিশ্বকাপ দেখলে তাঁর সবচেয়ে বেশি আনন্দ হবে। একদা বার্সেলোনায় লিওর সতীর্থ, প্রাক্তন স্প্যানিশ মিডিও জাভিও বলেছেন একই কথা। দু’দিন আগে প্রাক্তন ইংল্যান্ড স্ট্রাইকার ওয়েন রুনি বলেছেন, বাইশের বিশ্বকাপ হোক মেসির বিশ্বকাপ। কিন্তু যে ভদ্রলোক মেসিকে জীবন দিয়েছিলেন, ফুটবল খেলায় ফিরিয়েছিলেন, সেই চিকিৎসক দিয়েগো সোয়ার্জস্টাইন চাইছেন, গ্রুপ পর্বে তিনটে ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিক আর্জেন্টিনা।

মেসির বয়স তখন ন’বছর। হরমোন সংক্রান্ত বিরল রোগে আক্রান্ত লিও। ফুটবল খেলা প্রায় লাটে উঠেছে। সেই সময়ে চার বছর মেসির চিকিৎসা করেছিলেন সোয়ার্জস্টাইন। তারপর নিউ ওয়েলস থেকে বার্সেলোনার রিক্রুটাররা মেসিকে নিয়ে গিয়েছিলেন ন্যু ক্যাম্পের অ্যাকাডেমিতে।

মেসি যখন রোজারিও ছেড়ে বার্সার কর্তাদের সঙ্গে স্পেনে যাচ্ছেন, তখন নিউ ওয়েলসের জার্সিতে ওই চিকিৎসকের জন্য লিখেছিলেন, ‘দিয়েগো তোমাকে ধন্যবাদ। তোমার জন্য আমি আবার ফুটবল খেলতে পারব। তোমায় আমি ভুলব না। ভালবাসা নিও।

নাহ। মেসি ভোলেননে সোয়ার্জস্টাইনকে। বছর কয়েক আগে এই চিকিৎসকের ছেলে গিয়েছিলেন বার্সেলোনায়। মেসি তাঁকে আদর করে রেখেছিলেন নিজের বাড়িতে।

এবারেই মেসির শেষ বিশ্বকাপ। ২০২৬-এ কানাডা-মেক্সিকো-আমেরিকা বিশ্বকাপে দেখা যাবে না তাঁকে। অনেকেই যখন ট্র্যাজিক হিরো মেসির হাতে সোনালি ট্রফি দেখতে চাইছেন তখন মেসির ডাক্তারবাবুর এ হেন বক্তব্যের কারণ কী?

কারণটা খেলা নয়। মেসির উপর কোনও অভিমানও নেই সোয়ার্জস্টাইনের। কারণটা পুরোপুরি রাজনৈতিক। সোয়ার্জস্টাইনের কথায়, ‘আর্জেন্টিনায় একটা অপদার্থ সরকার চলছে। যে সরকার কোভিড মহামারীর সময়ে দেশের মানুষকে নরকে নিয়ে ফেলেছে। মানুষের দুর্দশা, অর্থনীতি এসব নিয়ে তাদের কোনও লাজলজ্জা নেই। এবার যদি মেসিরা বিশ্বকাপ জিতে যান তাহলে এই সরকার ওই দেখিয়ে নিজেদের ব্যর্থতা ঢাকবে।’

তিনি এও বলেছেন, ১৯৭৮ সালে ঠিক এভাবেই রাজনৈতিক ব্যর্থতা ঢাকতে আর্জেন্টিনা বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব নিয়েছিল। মিলিটারি জুন্টা শাসনের মধ্যে বিশ্বকাপ জিতে দেশের মানুষকে ললিপপ দেখিয়েছিল। ডেলি মেলকে দেওয়া সাক্ষাৎকারে মেসির ডাক্তারবাবু বলেছেন, ‘মেসিকে আমি জীবন ফিরিয়ে দিয়েছিলাম। ও আমার সন্তানের মতো। আজকে ও বিশ্বকাপ জিতলে আমার চেয়ে বেশি খুশি হয়তো কেউ হবে না। কিন্তু আমি তা চাই না। দেশের জন্যই চাই না।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ
- Advertisment -

আজকের আবহাওয়া

Rajshahi
few clouds
40.6 ° C
40.6 °
40.6 °
7 %
3.6kmh
12 %
Thu
42 °
Fri
44 °
Sat
45 °
Sun
46 °
Mon
45 °

স্বাস্থ্যকথা

ইসলাম