Thursday, April 18, 2024
40.6 C
Rajshahi
spot_img
হোমতথ্য প্রযুক্তিবিশ্ব টেলিভিশন দিবস আজ

বিশ্ব টেলিভিশন দিবস আজ

বিশ্ব টেলিভিশন দিবস আজ

আজ বিশ্ব টেলিভিশন দিবস। প্রতিবছর ২১ নভেম্বর সারাবিশ্বে পালিত হয় দিবসটি। ১৯৯৬ সালের ডিসেম্বরে জাতিসংঘ ২১ নভেম্বরকে বিশ্ব টেলিভিশন দিবস হিসাবে ঘোষণা করে।

টেলিভিশন একসময় জাদুর বাক্স বা দুরদর্শন নামেও পরিচিত ছিল। কিন্তু সাধারণ মানুষের মাঝে কীভাবে পৌঁছাল  এই জাদুর বাক্স, তা কি কখনও ভেবে দেখেছেন?

ব্রিটিশবিজ্ঞানী জন এল বেয়ার্ড ১৯২৬ সালে প্রথম টেলিভিশন আবিষ্কার করেন। সে টেলিভিশন অবশ্য এখনকার মতো রঙিন ছিল না। ছিল না এলইডি প্রযুক্তিও।

টেলিভিশন আবিষ্কারের মূল লক্ষ্য পূরণ করতে  রুশ বংশোদ্ভুত প্রকৌশলী আইজাক শোয়েনবারগের কৃতিত্ব অনেক। ১৯৩৬ সালে প্রথম টিভি সম্প্রচার শুরু করতে তিনি সাহায্য করেন বিবিসিকে। টেলিভিশন বাণিজ্যিক ভিত্তিতে চালু হয় ১৯৪০ সালে। আর তারপরই ১৯৪৫ সালে যন্ত্রটি পূর্ণতা লাভ করে।

১৯৫০ সালের দিকে টেলিভিশন হয়ে ওঠে গণমাধ্যমের কেন্দ্রবিন্দু। বিদেশি এ হাওয়া বাংলাদেশে আসতে শুরু করে ১৯৬৪ সালে।

বাংলাদেশে প্রথমদিকে সাদা কালো টিভি অনুষ্ঠান শুরু হলেও ১৯৮০ সাল থেকে রঙিন টেলিভিশন সম্প্রচার হতে শুরু করে।

যে সম্প্রচার পুরোপুরি সরকারিভাবে চালু ছিল। বর্তমানে সরকারি টিভি চ্যানেল বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড, সংসদ টিভির পাশাপাশি প্রায় অর্ধশত বেসরকারি টিভি চ্যানেল।

প্রতিটি পরিবারে এই টিভির পর্দা এখনও বিনোদনের এক অন্যতম মাধ্যম। যদিও নেটমাধ্যমেই এখন সবচেয়ে বেশি সময় কাটায় দর্শক তবে টিভির গুরুত্ব এখনও সেভাবে গুরুত্বহীন হয়ে ওঠেনি।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ
- Advertisment -

আজকের আবহাওয়া

Rajshahi
few clouds
40.6 ° C
40.6 °
40.6 °
7 %
3.6kmh
12 %
Thu
42 °
Fri
44 °
Sat
45 °
Sun
46 °
Mon
45 °

স্বাস্থ্যকথা

ইসলাম