Tuesday, April 23, 2024
35 C
Rajshahi
spot_img
হোমধর্মআল্লাহ ছাড়া যে পাঁচ বিষয় কেউ জানে না

আল্লাহ ছাড়া যে পাঁচ বিষয় কেউ জানে না

আল্লাহ ছাড়া যে পাঁচ বিষয় কেউ জানে না

গায়েবের চাবি আল্লাহর হাতে, তিনি ছাড়া কেউ গায়বে জানেন না। হ্যাঁ, তিনি যাকে জানান, তিনি জানেন। তবে দুনিয়াতে এখনও এমন পাঁচটি বিষয় রয়েছে, যে বিষয়গুলো সম্পর্কে কেউ কিছু জানে না। এ সম্পর্কে কোরআন ও হাদিসে পাকে সুস্পষ্ট দিকনির্দেশনা রয়েছে। সেই পাঁচ বিষয় কী?

আল্লাহ তাআলা কোরআনুল কারিমে বিষয়গুলো এভাবে ঘোষণা দেন-

اِنَّ اللّٰهَ عِنۡدَهٗ عِلۡمُ السَّاعَۃِ ۚ وَ یُنَزِّلُ الۡغَیۡثَ ۚ وَ یَعۡلَمُ مَا فِی الۡاَرۡحَامِ ؕ وَ مَا تَدۡرِیۡ نَفۡسٌ مَّاذَا تَکۡسِبُ غَدًا ؕ وَ مَا تَدۡرِیۡ نَفۡسٌۢ بِاَیِّ اَرۡضٍ تَمُوۡتُ ؕ اِنَّ اللّٰهَ عَلِیۡمٌ خَبِیۡرٌ

‘নিশ্চয়ই আল্লাহর কাছেই আছে কেয়ামত (সংঘটিত হওয়ার) জ্ঞান, তিনি বৃষ্টি বর্ষণ করেন এবং তিনি জানেন জরায়ুতে যা আছে। কেউ জানে না আগামী কাল সে কি অর্জন করবে এবং কেউ জানে না কোন্ দেশে তার মৃত্যু ঘটবে। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, সর্ববিষয়ে অবহিত।’ (সুরা লুকমান : আয়াত ৩৪)

কখন বৃষ্টি হবে তা মহান আল্লাহ তাআলা ছাড়া কউ জানে না। হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘পাঁচটি এমন বিষয় রয়েছে, যে সম্পর্কে আল্লাহ তাআলা ছাড়া কেউ জানে না।’

হজরত ইবনু ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘গায়েবের চাবি হল পাঁচটি; যা আল্লাহ তাআলা ছাড়া কেউ জানে না। (তাহলো)-

  • কেউ জানে না যে, আগামীকাল কী ঘটবে।
  • কেউ জানে না যে, আগামীকাল সে কী অর্জন করবে।
  • কেউ জানে না যে, মায়ের গর্ভে কী আছে।
  • কেউ জানে না যে, সে কোথায় মারা যাবে।
  • কেউ জানে না যে, কখন বৃষ্টি হবে। (বুখারি ১০৩৯)

আয়াতের ব্যাখ্যা

হাদিসে বর্ণিত হয়েছে যে, গায়েবের চাবিকাঠি হল পাঁচটি। যা আল্লাহ ছাড়া কেউ অবগত নন। (বুখারি)

১. কেয়ামত কখন হবে?

কেয়ামতের কাছাকাছি কিছু নিদর্শন নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন; কিন্তু কেয়ামত প্রতিষ্ঠিত হওয়ার সঠিক সময় নিশ্চিতরূপে একমাত্র আল্লাহই জানেন, তা কোনো ফেরেশতা জানেন না এবং কোনো প্রেরিত নবিও জানেন না।

২. বৃষ্টি কখন কোথায় হবে?

মেঘের চিহ্ন বা লক্ষণ ও অনুকূল আবহাওয়া দেখে আন্দাজ করা যায় বা করা হয় যে, ওই এলাকায় বৃষ্টি হতে পারে। কিন্তু এ কথা সবার জানা যে, এই আন্দাজ কখনো সঠিক হয় আবার কখনো বেঠিক। এমনকি আবহাওয়া দফতরের প্রচারিত খবরও সব সময় সঠিক হয় না। যাতে পরিষ্কার বুঝা যাচ্ছে যে, বৃষ্টি কোথায় কখন হবে একমাত্র আল্লাহ ছাড়া অন্য কেউ জানে না।

৩. মাতৃগর্ভে কি আছে?

বর্তমান সময়ে বিভিন্ন যন্ত্রের সাহায্যে অসম্পূর্ণ ধারণা পাওয়া যেতে পারে যে, তা ছেলে না মেয়ে। কিন্তু মাতৃগর্ভের এই বাচ্চা সৎ না অসৎ, সৌভাগ্যবান না দুর্ভাগ্যবান, পূর্ণ না অপূর্ণ, বিকলাঙ্গ না অবিকলাঙ্গ, সুশ্রী না কুশ্রী হবে ইত্যাদি বিষয়ক জ্ঞান আল্লাহ ছাড়া আর কেউ জানে না।

৪. মানুষ আগামী কাল কি করবে?

দ্বীনি বিষয় হোক বা দুনিয়ার বিষয় হোক; কেউ আগামীকালের বিষয়ে জ্ঞান রাখে না। আগামীকাল পর্যন্ত তার জীবন থাকবে কি না? আর যদি থাকে, তাহলে সে তাতে কি আমল করবে?

৫. মৃত্যু কোথায় হবে?

ঘরে না বাইরে, স্বদেশে না বিদেশে, যুবক অবস্থায় না বৃদ্ধাবস্থায়, নিজের আশা ও চাহিদা পূর্ণ হওয়ার পর নাকি তার আগে? এ সব কেউ জানে না। যিনি জানেন তিনি হলেন আল্লাহ তাআলা। (আহসানুল বয়ান)

আল্লাহ তাআলা মহান। তিনি মানুষকে অনেক কিছু জানিয়েছেন। অনেক জ্ঞানের খবর দান করেছেন। কোরআন-সুন্নাহতে অনেক জ্ঞান ও তথ্যই দেওয়া আছে কিন্তু এ ৫ বিষয়ের জ্ঞান আল্লাহ ছাড়া কেউ জানে না।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রতিনিয়ত মৃত্যুর প্রস্তুতি নেওয়ার তাওফিক দান করুন। অজানা জ্ঞানের ব্যাপারে মহান আল্লাহকে ভয় করুন। আমিন।

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম