Tuesday, May 21, 2024
32.3 C
Rajshahi
spot_img
হোমরাজশাহী বিভাগরাজশাহীতে কুমারী পূজা, এবারও দেবীর আসনে তিতলী

রাজশাহীতে কুমারী পূজা, এবারও দেবীর আসনে তিতলী

রাজশাহীতে শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমীতে অনুষ্ঠিত হলো কুমারী পূজা। নগরীর সাগরপাড়া এলাকার ত্রিনয়নী মন্দিরে প্রতিবছরের মতো কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। এবারও কুমারী পূজায় দেবীর আসনে বসানো হয়েছে নগরীর সাগরপাড়া এলাকার সাত বছরের ইন্দুপ্রভা দাস তিতলীকে।

তিতলী বগুড়ার ইউনিক প্লাস স্কুলের দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী। সে ছন্দা সরকার ও স্বাগত দাস দম্পতির মেয়ে। গত বছরও তাকে কুমারীর আসনে বসানো হয়েছিল।

পূজা শুরুর আগে দেবী রূপে তিতলীকে নানা অলঙ্কার ও ফুলের মালা দিয়ে সাজানো হয়। পরে মন্ত্রপাঠের মধ্য দিয়ে বসানো হয় দেবীর আসনে। ভক্তদের মাঝে ফুল ও বেলপাতার আশীর্বাদ পৌঁছে দেয়ায় মধ্য দিয়ে চলে পূজার আনুষ্ঠানিকতা। ভক্তদের উলুধ্বনি ও বিনম্র শ্রদ্ধায় সম্পন্ন হয় কুমারী পূজা।

সনাতন ধর্মে দুর্গাপূজার একটি গুরুত্বপূর্ণ অংশ এ কুমারী পূজা। শাস্ত্রমতে, নারীদের প্রতি শ্রদ্ধা জানাতেই দেবী দুর্গার রূপে ১ থেকে ১৬ বছর বয়সী একজন কুমারীকে সাজানো হয়। সব ধরনের পশুত্বকে বিলীন করে নারীকে সম্মান জানানোই কুমারী পূজার মূল লক্ষ্য।

ত্রিনয়নী মণ্ডপের পুরোহিত দুলাল চক্রবতী বলেন, ‘নানা আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। এবারের পূজায় সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আমরা খুশি। জগতের সবার মঙ্গল হোক।’

স্বাধীন জনপদের সাথেই থাকুন

সম্পর্কিত সংবাদ

স্বাস্থ্যকথা

- Advertisment -

ইসলাম